1 0 3000 300 120 30 https://entforo.com/beng 960 0
site-mobile-logo

Review of ‘GUMNAAMI ‘

My Rating- 8.3/10

পরিচালনা- সৃজীত মুখার্জি

এই ছবিটি প্রত্যেক ভারতীয়র দেখা উচিত। যারা মুখার্জি কমিশন সম্পর্কে জানেননা তারা এই ছবিটি দেখে বুঝতে পারবেন যে সেটি আসলে কি ছিল। পরিচালক সৃজিত মুখার্জি যেটি সবথেকে ভালো পেরেছেন তারা হল প্রত্যেকটি ঘটনা ও তার সময়কাল কে অত্যন্ত সঠিক ডিটেলিং সহ দেখিয়েছেন। নেতাজি যে আসলেই তাইহোকু বিমান বন্দরের দূর্ঘটনায় মৃত্যু বরণ করেছিলেন নাকি সেটি নেতাজির অন্তর্ধানের জন্য তারই একটি প্ল্যান ছিল, এবং তাকে ঘিরে যে বদ রাজনীতি শুরু হলো, যা নিয়েই এই ছবি। সৃজিত বাবু শেষে নিজের কোনো ফলাফল দেননি, কমিশনের মতো তিনিও নেতাজির মৃত্যুর তিনটি সম্ভাবনা দেখিয়ে দিয়েছেন এবং বাকিটা দর্শকদের উপর ছেড়ে দিয়েছেন। তার সঙ্গে কমিশনের মতামত, যা সাধারণ মানুষের করের টাকা ও সদস্যদের ছয় বছরের কঠোর পরিশ্রমের পর তৈরি, তাকে নিমেষে ‌তখনকার সরকার রাজনৈতিক কারনে দায়িত্বহীনের মতো নাকচ করে দেয় তা দেখানো হয়েছে। যা নেতাজির মৃত্যু সম্পর্কে জানার জন্য যথেষ্ট।

তার সাথে ছবিতে তথাকথিত লিবরাল্সদের চরম ভাবে ঠোকা হয়েছে। এবং এই ছবিটির শুরু থেকে শেষ পর্যন্ত আপনারা ইমোশনালি জরিয়ে থাকবেন। তার সাথে দেশপ্রেম আপনার শরীর গরম করে দেবে। গানগুলি ও সংলাপ অত্যন্ত সুন্দর ও দেশাত্মবোধক। আপনার মন জয় করে নেবে।

টেকনিক্যাল দিক:- অভিনয় প্রত্যেকের অত্যন্ত সাবলীল, বিশেষত প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও অনির্বাণ ভট্টাচার্য্যর । সিনেমাটোগ্রাফি অত্যন্ত সুন্দর, বিশেষত হ্যান্ড সট গুলো। কালারিং সেই সৃজিত মুখার্জির এক স্টাইল, বর্তমান কালার ও অতীত সাদা-কালো। এক কথায় টেকনিক্যাল দিক সুন্দর।

শুধু একটি দৃশ্যে আমি অত্যন্ত ক্ষীপ্ত, দৃশ্যে অনির্বাণ পরিস্থিতি অনুযায়ী খুব ভেঙে পরে নেতাজির ব‌ই সহ তার ছবি পুরিয়ে ফেলছেন। আমার মতে এটি না দেখালেই পারতেন, এতে যাকে নিয়ে ছবি, তারই অপমান করলেন। ফলে আমি এই দৃশ্যের তীব্র নিন্দা জানাচ্ছি। একই পরিস্থিতি এইভাবে না দেখিয়ে অন্য ভাবে দেখালেই ভালো হতো।

তবুও আপনারা এই ছবিটি অবশ্যই দেখুন, এই আবেদন জানাই।

Previous Post
Next Post
Review of WAR
0 Comments
Leave a Reply